Sunday , July 21 2019
Breaking News
Home / আইনের প্রশ্নসমূহ / প্রশ্নঃ-১। পুলিশ আইন, ১৮৬১ অনুসারে কি কি অপরাধের জন্য একজন অপরাধীকে বিনা পরোয়ানায় গ্রেফতার করা যায় ধারাসহ বর্ণনা করুন।

প্রশ্নঃ-১। পুলিশ আইন, ১৮৬১ অনুসারে কি কি অপরাধের জন্য একজন অপরাধীকে বিনা পরোয়ানায় গ্রেফতার করা যায় ধারাসহ বর্ণনা করুন।

পুলিশ আইনের সকল অপরাধই অধর্তব্য অপরাধ বা আমলের অযোগ্য অপরাধ। তাই অত্র আইনের ৩৪ ধারা অনুসারে কোনো ব্যক্তি পৌর এলাকার ভিতরে কোনো স্থানে নিম্নলিখিত অপরাধসমূহ করলে যে কোন পদের পুলিশ অফিসার উক্ত অপরাধীকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবেন।
অপরাধসমূহ নিম্নরুপঃ
১। অনাবৃত জায়গায় গবাদিপশু জবাই করা এবং বোপরোয়াভাবে ঘোড়া ছুটানো বা অন্য কোনো পশুকে তাড়না করা।
২। নিষ্ঠুরভাবে কোনো জীব জন্তুকে মারধর করা।
৩। জনসাধারণের অসুবিধা সৃষ্টি করে রাস্তায় গাড়ী ঘোড়া দাঁড় করে রাখা।
৪। খোলা জায়গায় বিক্রয়ের জন্য মালামাল ফেলে রাখা।
৫। রাস্তায় আবর্জনা ফেলে দুর্গন্ধ সৃষ্টি করা।
৬। মাতায় অবস্থায় রাস্তায় বেড়ানো।
৭। রাস্তায় মলমূত্র ত্যাগ করা, উলঙ্গ হয়ে বেড়ান বা কুৎসিত ব্যাধি প্রদর্শন করা।
৮। পুকুর, কুয়া বা কোন বিপদজনক জায়গা না ঘিরে খোলা অবস্থায় রাখা।
এছাড়াও পুলিশ আইনের ৩৪-ক ধারা অনুসারে সাব ইন্সপেক্টর/সার্জেন্ট ও তার উপরস্থ কোনো পুলিশ অফিসারের সামনে কোনো ব্যক্তি চিত্ত বিনোদন স্থলে দর্শক প্রবেশের টিকিট নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে বিক্রয় করার অপরাধে অভিযুক্ত হলে উক্ত পুলিশ অফিসার তাকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারেন।
পিআরবি ২৫৪, ৩১৬ বিধি, ডিএমপি অধ্যাদেশ ৯৩-ক
আলোচ্য প্রশ্নানুসারে পুলিশ আইনের ৩৪ ধারায় উল্লেখিত অপরাধসমূহ করলে কনস্টেবল হতে উর্ধ্বতন পদের যে কোন পুলিশ অফিসার অপরাধীকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারেন।
আবার পুলিশ আইনের ৩৪-ক ধারার অপরাধসমূহ করলে সাব ইন্সপেক্টর/সার্জেন্ট ও তার উপরস্থ পুলিশ অফিসারগন অভিযুক্ত ব্যক্তিকে বিনা পরোয়ানায় গ্রেফতার করে গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে বিজ্ঞ আদালতে নন এফআইআর প্রসিকিউশন দাখিল করতে পারেন। (পিআরবি ২৫৪, ৩১৬ বিধি)

print

About masum

Check Also

০১। জেনারেল ডায়েরী লিখার প্রয়োজনীয়তা কি ? জেনারেল ডায়েরী লেখার দায়িত্ব কার ? জেনারেল ডায়েরীর আইনগত মূল্য কি? আলোচনা

১ নং প্রশ্নের উত্তর জেনারেল ডায়েরী লিখার প্রয়োজনীয়তা: ১৮৬১ সালে প্রণীত পুলিশ আইনের ৪৪ ধারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *